যেভাবে সুস্বাদু বিফ সালাদ তৈরি করবেন

হাওর বার্তা ডেস্কঃ যারা ডায়েট চার্ট মেনে চলতে চান, তাদের প্রথম পছন্দ হতে পারে বিফ সালাদ। জেনে নিন কয়েকটি বিফ সালাদ তৈরি রেসিপি।
ক্যারামেল বিফ সালাদ 
উপকরণ : পিনাট অয়েল ১ টেবিল চামচ, পাতলা স্লাইস করে কাটা গরুর মাংস ১ কাপ, রসুন ৩ কোয়া ক্রাশ করা, আদা কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ বড় ১টি কিউব করে কাটা, ব্রাউন সুগার আধা কাপ, ফিশ সস ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ৩-৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লেটুস পাতা ৫-৬টি।
প্রস্তুত প্রণালি : প্রথমে ফ্রাইংপ্যানে তেল গরম করে মাংসের স্লাইসগুলো ভেজে নিন। এর সঙ্গে রসুন, আদা, পেঁয়াজ যোগ করে ভাজুন। একটি পাত্রে ঢেলে রাখুন। এবার চিনি ও পরিমাণমতো পানি দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে তাতে ফিশ সস ও লেবুর রস যোগ করুন। এবার মিশ্রণে মাংস ঢেলে রান্না করুন। কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিন।
সালাদের উপকরণ : একটি সার্ভিং ডিশে শসার টুকরা, লেটুস পাতা, লেবুর স্লাইস এবং পছন্দমতো সালাদের উপকরণ দিয়ে ক্যারামেল বিফ যোগ করে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
বিফ কাজুনাট সালাদ
উপকরণ: মাংস পাতলা টুকরা করা ১ কাপ, কাজুনাট আধা কাপ, পিনাট আধা কাপ, শসা কিউব আধা কাপ, টমেটো কিউব আধা কাপ, পেঁয়াজ কুচি ১টি, কাঁচামরিচ কুচি ২-৩টি, হট চিলি সস ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, চিনি সামান্য, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি : মাংস লবণ দিয়ে সেদ্ধ করে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন।
মিটবল সালাদ
উপকরণ: বিফ মিটবল ১০-১৫টি, গাজরের টুকরা আধা কাপ, শসা কিউব আধা কাপ, আমড়া টুকরা আধা কাপ, সবুজ আপেল কিউব আধা কাপ, ধনেপাতা ১ টেবিল চামচ, পুদিনা পাতা ১ টেবিল চামচ, বিনস স্পাউট ১ কাপ, সুইট চিলি সস ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, সাদা ভিনেগার  দেড়  টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : মিটবলগুলো ভেজে নিন। একটি পাত্রে সবজি ও ফলগুলো নিয়ে টস করুন। একটি গ্গ্নাসে সয়া সস, চিলি সস ও ভিনেগার ভালো করে মিশিয়ে নিন। সার্ভিং ডিশে সালাদ ঢেলে তার ওপর মিটবল সাজিয়ে সসের মিশ্রণ ও ধনেপাতা, পুদিনা পাতা দিয়ে ড্রেসিং করে পরিবেশন করুন।
থাই বিফ সালাদ
উপকরণ : ড্রেসিংয়ের জন্য ১ কোয়া রসুন, লেবুর রস ১ টেবিল চামচ, ফিশ সস ২ টেবিল চামচ, লেমন গ্রাস কুচি ১ টেবিল চামচ, ব্রাউন সুগার ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ।
স্টেকের জন্য : ভেজিটেবল অয়েল ১ টেবিল চামচ, পাতলা স্লাইস করা গরুর মাংস ২ কাপ, পেঁয়াজ স্লাইস ২টি, পুদিনা পাতা টুকরা ২ টেবিল চামচ, চাল ভাজা ২ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি: রসুন কুচি, লেবুর রস, কাঁচামরিচ কুচি, ফিশ সস, লেমন গ্রাস একসঙ্গে মিশিয়ে ঝাঁকিয়ে নিন। পাত্রে তেল গরম করে মাংস ভেজে নিন। এবার ভাজা মাংস বলের অন্য উপকরণের সঙ্গে মিশিয়ে টস করুন। সবশেষে ভাজা চাল দিয়ে পরিবেশন করুন।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর